তরমুজের বীজ ফেলে দিয়ে খেতেই সবসময় অভ্যস্ত আমরা ৷ কিন্তু এক গবেষণায় জানা গিয়েছে, তরমুজের বীজে রয়েছে প্রচুর মাত্রায় প্রোটিন, ভিটামিন, ওমেগা ৩ এবং ৬ ফ্যাটি অ্যাসিড, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, কপার, পটাশিয়াম ৷ ফলে এবখর থেকে আর ফেলে না দিয়ে ওই বীজ খাওয়া উচিত সকলের।

তরমুজের বীজ খাওয়া শুরু করলে শরীরে কপার, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়ামের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে ৷ ফলে অস্টিওপরেসিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যায় অনেকটাই ।

তরমুজের বীজে প্রচুর পরিমাণে আয়রন থাকে ৷ তাই এটি খেলে রক্তাল্পতার সমস্যাও দূর হয় ৷

ব্রণ কমে তরমুজের বীজ খেলে।

বেশ কয়েকটি পরীক্ষায় দেখা গিয়েছে তরমুজের বীজ খেলে ক্লান্তিও দূর হয়ে যায় ৷

Image Source : Google

তবে এটি বেশি পরিমাণে খাওয়া কখনোই ভাল নয় ৷ কারণ চিকিৎসকরা বলছেন, বেশি তরমুজের বীজ খেলে ওজন ও বাড়তে পারে ৷

The post তরমুজের বীজ না খেয়েই ফেলে দেন? জানেন এই বীজের মধ্যেই কি আছে ? appeared first on Moner Diary.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *