প্রযুক্তিনির্ভর এই যুগে স্মার্টফোন ব্যবহার করেন না এমন মানুষ খুব কমই আছে। আর বর্তমানে আমাদের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় স্মার্টফোনে চার্জ দেওয়া নিয়ে। এবার এই স্মার্টফোনের চার্জিং সমস্যা সমাধানে এবার পাওয়া গেল যুগান্তকারী সমাধান। বিদ্যুৎ ছাড়াই জলে চার্জ হবে স্মার্টফোন। আর এরজন্য বিজ্ঞানীরা ছোট্ট একটি চার্জিং ডিভাইস আবিষ্কার করেছেন যেটি দেখতে অনেকটা ক্রেডিট কার্ডের মত। এই চার্জিং ডিভাইসটিতে লবনাক্ত জল রয়েছে। যা বিদ্যুৎ উৎপন্ন করতে পারে। ফলে পাওয়ার ব্যাংকের মতই ফোনে চার্জ দেওয়া যাবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ডিভাইসটি লবনাক্ত জল দ্বারা পূর্ণ থাকে। এই জলে থাকে সোডিয়াম যা তাপের সুপরিবাহী। এর ফলে ওই জল রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করে। ফোনে চার্জ দেওয়ার জন্য ডিভাইসটিতে কেবল রয়েছে। ফলে খুব সহজেই ফোনে চার্জ দেওয়া যাবে।

জেএকিউ নামের একটি প্রতিষ্ঠান এই চার্জিং ডিভাইসটি তৈরি করেছ। ডিভাইসটির নাম দেওয়া হয়েছে পাওয়ার কার্ড। এই পাওয়ার কার্ড ১৮০০ মিলিঅ্যাম্পায়ার ব্যাটারির সমান বিদ্যুৎ উৎপন্ন হয়। তবে ডিভাইসটি দিয়ে একবারই মাত্র চার্জ দেওয়া সম্ভব। পাওয়ার কার্ডটির দাম বর্তমানে ১.৫ ডলার।

The post এবার জলে চার্জ হবে স্মার্টফোন, অবাক হলেন ? ১০০% সত্যি, জেনে নিন কিভাবে appeared first on Moner Diary.

Categories: Technology

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *