Image Source : Google

ফল যে শরীরের কতটা উপকার করে তা আমরা সকলেই জানি। সবাই সব ফল হয়তো খেতে পছন্দ করেন না কিন্তু, কোন না কোন ফল সকলেরই খেতে পছন্দ করেন ভীষণভাবে। সকালে ব্রেকফাস্টে ফল খেতে পছন্দ করেন কেউ কেউ। কেউবা আবার রাতে খাওয়ার পরে। রাতে খাওয়ার পরে কলা খেতে পছন্দ করেন অনেকেই। রাতে ডিনারের পর একটা কলা আপনিও রাখুন। কারন,

গবেষণার মতে, যারা রাস্তার মশলাদার খাবার ছেড়ে দিয়েছেন, তাদের জন্য রাতে অন্তত একটি কলা খাওয়া উত্তম। এতে শরীরের উষ্ণতা কমে যাবে এবং এসিড নিয়ন্ত্রণের মাধ্যমে পাকস্থলির আলসার দূর করবে।

পটাসিয়াম থাকায় কলা আমাদের পেশিগুলোকে আরাম দেয়। সন্ধ্যার পর, কলা খেলে তা শরীরকে রিল্যাক্স করে ঘুমের জন্য প্রস্তুত করে তোলে। শশাংক এর মতে, প্রতিটি কলাতে ৪৮৭ মিলিগ্রাম পটাসিয়াম রয়েছে, যা প্রাপ্ত বয়স্ক শরীরে প্রয়োজনীয় আহারের প্রায় ১০ শতাংশ পূরণ করে থাকে।

Image Source : Google

কলায় মাত্র ১০৫ ক্যালরি থাকে। যদি আপনি ৫০০ ক্যালরির নিচে আপনার ডিনার সারতে চান, সেক্ষেত্রে দুইটি কলা ও এক কাপ দুধই আপনার জন্য যথেষ্ট।

যারা মিষ্টি জাতীয় খাবারের প্রতি যদি আপনার তীব্র আকর্ষণ থাকে, তবে সেক্ষেত্রে একটি কলা হতে পারে আপনার জন্য উত্তম বিকল্প। অর্থাৎ সরাসরি মিষ্টি এড়িয়ে আপনি কলা থেকেই আপনার পুষ্টি উপাদান সংগ্রহ করতে পারবেন।

কলা অবশ্যই স্বাস্থ্যকর ও শক্তিদায়ক ফল। তবে রাতে এটা খাওয়া উচিত নয়। কারণ, রাতে কলা খেলে তা সর্দি-কফের সমস্যা তৈরীর পাশাপাশি সাইনাসের প্রবলেম বৃদ্ধি করতে পারে।

The post রাতে খাওয়ার পর এই ফলটি ভুলেও খাবেন না ; কি ফল জানুন appeared first on Moner Diary.

Categories: food

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *