Image Source : Google

বিয়ে আমাদের সবার জীবনেই একটি অন্যতম অধ্যায়। প্রথমে পড়াশোনা তারপর কেরিয়ার, তারপরে চাকরি ইত্যাদি সমস্ত কিছুই ঠিকঠাক গুছিয়ে নেওয়ার পরেই বিয়ের অধ্যায়ে উপস্থিত হই আমরা। বিয়ের আগে দুই পরিবারের মধ্যে অনেক রকম কথাবার্তা হয় যেমন- পাত্রপাত্রী কী কাজ করেন, তাঁদের স্বভাব, চরিত্র কেমন এই সব কিছুই আগে থেকে জেনে নেওয়া হয়। কিন্তু এরই মাঝে সবথেকে গুরুত্বপূর্ণ ৫টি প্রশ্ন ভুলে যান পাত্রপাত্রীরা।

অথচ এমন পাঁচটি প্রশ্ন আছে যার উত্তর আগে থেকে যদি আপনার জানা থাকে তাহলে আপনি এড়িয়ে যেতে পারবেন দাম্পত্য কলহ। আসুন দেখে নেওয়া যাক, সেই ৫টি প্রশ্ন ঠিক কী কী—

১) পাত্রপাত্রী দু’জনে দুজনের মতো আলাদা হবেন, এটাই কিন্তু খুব স্বাভাবিক। তাই আগে জেনে নিন, ঠিক কোন ধর্ম ও আধ্যাত্মিক মতবাদে বিশ্বাস করেন আপনার সঙ্গী। তিনি যদি ভিন্ন মতবাদে বিশ্বাসী হন, তাহলে আগে নিজেকে প্রশ্ন করুন, আপনি তাঁর এই পছন্দকে সম্মান দিতে পারবেন কি না?

২) আগেই জেনে নেওয়া দরকার আপনার সঙ্গীর শরীরে এমন কোনও বড় রোগ রয়েছে কি না, যেগুলি বিয়ের পরে বড় ধরনের আকার নিতে পারে। মনে রাখবেন বিয়ে মানেই কিন্তু একে অপরের সাথে সারা জীবনের জন্য অঙ্গীকারবদ্ধ হওয়া। তাই কারও সাথে সংসার বাঁধার আগে জেনে নিন, তাঁর শরীরে ঠিক কী কী ধরনের রোগ বাসা বেঁধে রয়েছে!

Image Source : Google

৩) ছুটির দিন বা উৎসবের দিনগুলিতে আপনার সঙ্গী ঠিক কী ভাবে থাকতে ভালবাসেন, সেটা আগে থেকেই জেনে নিন। তারপর ধরুন, আপনি পুজোর সময় একটু প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে বেড়াতে পছন্দ করেন। কিন্তু আপনার হবু সঙ্গী ঠিক আপনার উল্টো, তিনি বাড়িতে বসে সিনেমা দেখতে ভালোবাসেন ছুটির দিনে। এক্ষেত্রে কিন্তু তাঁর সাথে মানিয়ে নিতে বেশ সমস্যা হতে পারে আপনার।

বৈবাহিক জীবনে আমাদের অনেক ধরনের সমস্যা হয়। এক এক সময় কোনো ছোটো সমস্যা এতোটাই বড় আকার ধারণ করে ফেলে যে, সেক্ষেত্রে ম্যারিটাল কাউন্সেলিং-এর প্রয়োজন পড়ে। কিন্তু এখনও মনোবিদের কাছে যেতে সংকোচ বোধ করেন অনেকেই। তাই আগে থেকেই জেনে নিন, আপনার সঙ্গীর যদি কখনো দরকার পড়ে তাহলে আপনি মনোবিদের কাছে যাবেন কি না।

অতীত নিয়ে অযথা কথা না বলাই ভাল। কিন্তু অবশ্যই জেনে নিন, ঠিক কোন কারণে আপনার হবু সঙ্গীর অতীতের সম্পর্কটা টেকেনি। কারণটা জেনে আগে ভাবুন যে, ঠিক এই একই সমস্যা আপনাদের মধ্যেও কখনো হতে পারে কি না।

The post বৈবাহিক জীবনের অশান্তি যদি এড়াতে চান তাহলে এই পাঁচটি প্রশ্ন অবশ্যই করুন সঙ্গীকে! appeared first on Moner Diary.

Categories: Others

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *