আমাদের রোজকার ব্যস্ত জীবনের ইদুরদৌড়ে যে জিনিসটি সবথেকে আগে বিদায় নিতে বসেছে সেটি হল ‘ঘুম’। সারাদিনের ব্যাস্ত শিডিউলের পরে শরীর এবং মন দুই ই যখন অবসন্ন তখন একমাত্র ‘ঘুম’ই পারে আপনাকে সঠিক ভাবে চাঙ্গা করে দিতে। কিন্তু শুলেই ঘুম না আসাটা এখন একটি অতি কমন সমস্যা। অনেকে রাতে ঘণ্টার পর ঘণ্টা জেগে থাকেন। আসুন তাহলে দেখে নিই এই সমস্যার সমাধান করবেন কীভাবে-

১। স্মার্টফোন এড়িয়ে চলুন

অনেকেরই রাতে শোয়ার পর কিছুক্ষণ স্মার্টফোন বা ল্যাপটপ ঘাঁটার অভ্যেস আছে। এই অভ্যাস এখুনি বর্জন করুন। কারণ যে কোন ডিজিটাল স্ক্রিন আপনার ঘুমের বারোটা বাজানোর জন্য যথেষ্ট।

২. বিছানা থেকে উঠে যান

অনেকেই আছেন যাঁরা ঘুম না এলেও ঘুম আসার জন্য বিছানার এপাশ ওপাশ করতে থাকেন। বিশেষজ্ঞরা বলছেন, এই খেলা বন্ধ করুন এবং বিছানা থেকে উঠে যান। ২০, ৩০, ৪০ মিনিট- যতক্ষণ না ঘুম আসে বিছানায় আসবেন না। এই ৩০ থেকে ৬০ মিনিট এমন কিছু করুন যা আপনাকে ক্লান্ত করে দেবে। এই ক্লান্তি ঘুম আসতে সাহায্য করবে। তবে খুব বেশি আলোর মধ্যে কিছু করতে যাবেন না। তাহলে হিতে বিপরীত হয়ে ঘুম একেবারেই উধাও হয়ে যেতে পারে।

৩. চা-কফি এড়িয়ে যান

চা-কফি জাতীয় খাবার ঘুম তাড়িয়ে দেয়। তাই ঘুমের অন্তত পাঁচ ঘণ্টা আগে শেষ চা বা কফিটুকু পান করুন। এমনকি যাঁদের ঘুম ঠিকমতো না হওয়ার সমস্যা রয়েছে, তাঁদের দুপুরের খাবারের পর কফি না খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা ।

৪. শারীরিক পরিশ্রম

শারীরিক পরিশ্রম বা ব্যায়াম ঘুম আসতে কার্যকর প্রাকৃতিক ওষুধ। বিশেষজ্ঞরা বলেন, যাঁরা শারীরিক পরিশ্রম করেন, তাঁদের ঘুম ভালো আসে। তাই ভালো ঘুম হতে নিয়মিত শারীরিক পরিশ্রম বা ব্যায়াম করুন।

৫. যোগব্যায়াম

সারা বিশ্বেই যোগব্যায়াম করা ভালো ঘুম হওয়ার জন্য একটি প্রাকৃতিক উপায়ের নাম। যোগব্যায়াম শরীরকে শিথিল রাখতে সাহায্য করে এবং ভালো ঘুম হতে সাহায্য করে।

৬. শোবার ঘর

ভালো ঘুমের জন্য শোবার ঘরও হওয়া চাই উপযুক্ত। আপনি হয়তো এমন ঘরে ঘুমালেন, যার আশপাশে অনেক শব্দ হয় বা প্রচুর আলো এসে পড়ে। এগুলো ঘুমকে ব্যাহত করে। তাই শোবার ঘরের কিছু পরিবর্তন জরুরি। একটু মন দিয়ে ভাবুন কী পরিবর্তন করলে আপনার শোবার ঘরটি ঘুমের উপযুক্ত হবে? সেটা হতে পারে ম্যাট্রেসের পরিবর্তন বা জানালায় ভারী পর্দা লাগানো। এ ছাড়া ভালো ঘুমের জন্য টিভি, কম্পিউটার এসব জিনিসগুলোও শোবার ঘর থেকে দূরে রাখুন। কেননা এগুলোও ভালো ঘুমে ব্যাঘাত ঘটায়।

The post রাতে শোয়া মাত্রই ঘুম আসে না ? এই পদ্ধতিটি জেনে নিন, শোয়া মাত্রই ঘুম আসবেই appeared first on Moner Diary.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *