অনেকের ফেসবুক প্রোফাইলে লক্ষ্য করবেন একটিই নাম থাকে। অর্থাৎ তারা ফেসবুক সিঙ্গেল নাম এর প্রফাইল ব্যাবহার করে। আপনারও মনে হতে পারে করলে কেমন হয়। কিন্তু যখনই আপনি ফেসবুক সিঙ্গেল নাম করার জন্য আপনার ফেসবুক প্রোফাইলে গিয়ে শেষ নামটি ডিলিট করে সেভ করতে যাবেন ঠিক তখনই দেখবেন ফেসবুক আপনাকে এটি করতে দিচ্ছেনা। তাহলে কিভাবে ফেসবুকে সিঙ্গেল নাম করা যাবে? আজকের পোস্টে আমি আপনাদের শেখাব কিভাবে আপনারাও ইচ্ছা করলেই ফেসবুক সিঙ্গেল নাম করতে পারবেন।

 

আমি এখন যে ট্রিকস টি শেখাব সেটি খুবই সহজ। কিন্তু এটি ব্যাবহার করে ফেসবুক সিঙ্গেল নাম করতে হলে আপনার কাছে অবশ্যই একটি কম্পিউটার থাকতে হবে। কম্পিউটার নেই? চিন্তার কোন কারন নেই, যাদের কম্পিউটার নেই তাদের জন্য আরও একটি সহজ ট্রিকস আছে। এটি দেখুন- স্মার্টফোনের সাহায্যে খুব সহজে এক মিনিটেই ফেসবুকে সিঙ্গেল নাম করুন। 

 

Facebook single name
কিভাবে ফেসবুক সিঙ্গেল নাম করা যায়?

আশা করি সবার কম্পিউটারেই Google Chrome ইন্সটল করা আছে। যদি না থাকে তাহলে প্রথমে Google Chrome ইন্সটল করে নিন। যদি আগে থেকেই ইন্সটল থাকে তাহলে Google Chrome খুলুন, না ইন্সটল থাকলে ইন্সটল করার পর খুলুন।

 

জানেন কি? কিভাবে Google Chrome কে নোটপ্যাডের মত ব্যাবহার করা যায়?

 

Google Chrome খোলার পর আপনাকে GeoProxy  নামক একটি Extension লাগাতে হবে। এই Extension টির সাহায্যে আপনি আপনার কম্পিউটারের IP Address পরিবর্তন করে যে কোন দেশের IP Address ব্যাবহার করতে পারবেন।  এটির সাহায্যে আমরা ইন্দোনেশিয়ার IP Address ব্যাবহার করব ফেসবুক সিঙ্গেল নাম করার জন্য। এই Extension টি পেতে এখানে ক্লিক করুন

Extension টি লাগানো হয়ে গেলে আপনার কম্পিউটারের ডানদিকে উপরে Extension টির icon এ ক্লিক করুন।

যেহেতু আমরা ইন্দোনেশিয়ার IP Address ব্যাবহার করব, তাই সেখানে Indonesia তে ক্লিক করুন ও search বোতামে ক্লিক করুন।

এরপর প্রথম একটি IP Address এ ক্লিক করুন। ক্লিক করার পরই আপনি ফেসবুক সিঙ্গেল নাম বানাতে পারবেন।

এবার আপনার ফেসবুক প্রোফাইল খুলুন, দিয়ে সেটিংস এ যান। তারপর language settings এ যান। সেখানে আপনার ভাষা পরিবর্তন করে Bahasa Indonesia করুন।

এবার Umum লেখার উপর ক্লিক করুন ও তারপর Nama লেখার উপর ক্লিক করুন।

এবার তিনটে বক্স দেখতে পাবেন, শেষের বক্স থেকে আপনার শেষ নাম অর্থাৎ উপাধিটি ডিলিট করুন। এবার সেভ করার জন্য Tinaju Perubahan লেখার উপর ক্লিক করুন।

এরপর আর একটি বক্স আপনার সামনে আসবে, সেখানে লক্ষ্য করে দেখুন এক জায়গাই Kata Sandi লেখা আছে। তার পাশেই একটি বক্স আছে, সেখানে আপনার ফেসবুকের পাসওয়ার্ড দিন এবং তারপর Simpan Perubahan লেখার উপর ক্লিক করুন।

যদি আপনার ফেসবুক নাম পরিবর্তন হয়ে সিঙ্গেল নাম হয়ে যায় তো খুবই ভালো। আর যদি না হয় তাহলে আবার উপরে ডানদিকে GeoProxy icon এ ক্লিক করে Indonesia সিলেক্ট করুন ও অন্য কোন IP Address সিলেক্ট করে আবার চেস্টা করুন। ওখানে যতগুলো IP Address থাকবে তার মধ্যে কোন না কোন একটা দিয়ে আপনি ফেসবুক সিঙ্গেল নাম করতে সফল হয়ে যাবেন।

 

এখনও ফেসবুক সিঙ্গেল নাম করতে অসফল?

যদি এখনও অসফল হন তাহলে ঠিক কোন জায়গায় অসুবিধা হচ্ছে নীচে কমেন্ট করে জানান। তাছাড়া আপনি ফেসবুক মোবাইল অ্যাপের সাহায্যে খুব সহজে IP Address পরিবর্তন না করে ফেসবুক সিঙ্গেল নাম করতে পারেন।

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং আরও ভালো ভালো ট্রিকসে চোখ রাখতে আমাদের ই-মেইল নিউজলেটারে সাবস্ক্রাইব করুন

 

ধন্যবাদ।

Categories: Facebook

2 Comments

Aysha · May 28, 2018 at 9:15 pm

IP address does not work.

    mhreja · May 29, 2018 at 7:36 pm

    There will be so many IP addresses for Indonesia, and one of these should work.
    It’s okay if you face a problem with IP address because I have another easiest trick to make a Facebook single name.
    And that is the simplest method. Please check this- Easiest method to make a Facebook single name.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *