খিদে পেলেই আমরা শুধু পেট ভরা নিয়ে ভাবি। পেট ভরলেই সব ঠিক। যে যে খাবারগুলো খাচ্ছি সেগুলো খাওয়া আদৌ কি ঠিক? তা ভাবার অবকাশ নেই আমাদের। এর ফলে নিজেদের অজান্তেই শরীরের ক্ষতি করে ফেলছি আমরা। আসুন তবে দেখে নিই কী ধরনের খাবার আমরা ডিনারে খাবো এবং কী ধরনের খাবার পরিত্যাগ করবো ?

আমাদের প্রধান খাদ্য ভাত। অনেকেই দিনের বেলা তো বটেই, এমনকী রাতেও ভাত খান। কিন্তু পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন, ‘রাতে ভাত বা ফ্রায়েড রাইস জাতীয় খাবার খেলে শরীরে ওজন ও চর্বি বাড়ে।’এমনকি রাতে দুধও এড়িয়ে চলা উচিত বলে মত পুষ্টি বিশেষজ্ঞদের। তাদের মতে, রাতে দুধ খেলে হজমের গোলমাল হয়।

চকোলেট একটি লোভনীয় খাবার। অনেকেই চকোলেট ভালোবাসেন। কিন্তু চকোলেটে ক্যাফিন থাকায় রাতে এটি খেলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।বাদাম দিয়ে তৈরি মাখনও রাতে খাওয়া উচিত নয়। এর ফলে যেমন ওজন বাড়ে, তেমনই ঘুমও ভালো হয় না।ঝাল বা মশলাযুক্ত খাবারও রাতে না খাওয়াই ভালো। বিশেষ করে যাদের হজমে সমস্যা আছে।আইসক্রিম, ফাস্টফুড, পিজাও রাতে খাওয়া উচিত নয়।চাইনিজ খাবারও বাঙালিদের খুব প্রিয়। কিন্তু এই ধরনের খাবারেও ক্যাফিনের মতো প্রভাব হয়। ফলে ঘুমের ব্যাঘাত ঘটে।পুষ্টি বিশেষজ্ঞদের মতে, রাতে রেড মিটসহ সব ধরনের আমিষ খাবারই এড়িয়ে চলা উচিত। খেলেও অল্প পরিমাণে খাওয়া উচিত।রাতে শাক খাওয়াও ভালো নয়। কারণ, এর ফলে শরীরে জলের পরিমাণ অনেক বেড়ে যায়।

The post রাতে ভুল করেও এই খাবারগুলো খাবেননা, বিপদ নিশ্চিত, ক্লিক করে পড়ুন বিস্তারিত appeared first on Moner Diary.

Categories: food

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *