একবার যদি খিদে পায় তাহলে কারও মাথাই ঠিক থাকেনা, খিদের সময় খেতে না পারলে আমরা পাগলের মতো করতে থাকি। হাতের কাছে যা পাই তাই খেয়ে নিতে ইচ্ছে হয় । কিন্তু এমন কিছু খাবার আছে যা এমন খিদের সময়ে খাওয়া মোটেই উচিৎ নয়। আসুন জেনে নেওয়া যাক কোন কোন খাবারগুলি খিদের সময়ে খাওয়া একদমই উচিৎ নয়?

১) ফল: খালি পেটে কখনও ফল খেতে নেই- এই কথাটা আমাদের ছেলেবেলা থেকেই বড়দের কাছ থেকে শুনে আসছি। একটা আপেল বা একটা কলা খেয়ে বেশি ক্ষণ থাকতে পারা যায় না। ফলে আবার খিদে খিদে ভাব লাগবে একটু পরেই। এর সাথে সাথে সবসময়ই খাওয়া উচিৎ কোনও প্রোটিন জাতীয় খাবার। যেমন ফলের সঙ্গে খাওয়া যেতে পারে সামান্য পরিমাণ বাদাম, পিনাট বাটার অথবা পনির।

২) ঝাল খাবার: দুপুরের খাবার খেতে দেরি হয়ে যায় অনেক সময়। তাই হাতের কাছে ঝটপট কোনো ঝাল মুখরোচক খাবার অর্ডার করে বসি আর তাই দুপুরে খেয়ে নিই আমরা। এর ফলে কি ক্ষতি হয় জানেন? এর ফলে হজমের সমস্যা তৈরি হয়। যদি কখনও খালি পেটে ঝাল খাবার খাই তাহলে এই ঝাল মশলা আমাদের পাকস্থলীর আবরণের (স্টমাক লাইনিং) ওপর সরাসরি প্রভাব ফেলে। তাহলে কী করতে পারি আমরা? ঝাল খাবার খাওয়ার একটু আগে দুধ বা দই খেয়ে নিতে পারেন। এর ফলে ঝালের প্রভাব সরাসরি আর পাকস্থলীর ওপর পড়ে না।

Image Source : Google

৩) কমলালেবু, কফি বা সস: খালি পেটে যদি এইসব খাবার খাওয়া হয় তাহলে তা অ্যাসিডিটি তৈরি করে। এর ফলে পেট খারাপ হবার সম্ভাবনা থাকে প্রবল। বিশেষ করে যাদের গ্যাসের সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে খালি পেটে কফি খাওয়াটা অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলে। তাহলে কি খাবেন? সবজি আমাদের পেটের জন্য এতোটাও ক্ষতিকারক নয় । তাই সবজি দিয়ে বানানো স্যালাড খাওয়া যেতেই পারে। সেদ্ধ ডাল বা (মশলা ছাড়া মুরগীর মাংসও) এই সময়ে খাওয়া যেতে পারে।

৪) বিস্কুট বা চিপস: এমনটাও হতেই পারে যে কাজের চাপ এতোটাই যে আপনি আরও ঘন্টা দুয়েক পর লাঞ্চ করবেন। কিন্তু এখন খিদে পেয়েছে অথচ আপনি ভারী কিছু খেতে চাইছেন না। কিন্তু হালকা কিছু খাবেন বলে বিস্কুট বা চিপস খেয়ে নিলেন সেটা কিন্তু কখনোই করবেন না! ছোট এক প্যাকেট বিস্কুট বা চিপস বেশিক্ষণ পেটে থাকে না। এর মধ্যে থাকা কার্বোহাইড্রেট কিছু ক্ষণের মধ্যেই হজম হয়ে যায় । ফলে আপনার খিদে খিদে ভাব ও আবার খুব তাড়াতাড়ি ফিরে আসে। সে ক্ষেত্রে খেতে পারেন ২৫০-৩০০ ক্যালোরির কোনও খাবার। যেমন, একটা স্যান্ডউইচ বা একটা কেক।

The post প্রচন্ড খিদে পেলেও এই খাবারগুলি ভুলেও খাবেন না,খেলে বিষক্রিয়া করবে!জেনে নিন সেগুলো কি কি? appeared first on Moner Diary.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *