ফোর-জির জমানাতেও নেটওয়ার্কের জন্য অনেকসময় সমস্যায় পড়তে হয় মানুষকে। কোথাও এমার্জেন্সির সময় বাড়ির লোকজনের সঙ্গেও যোগাযোগ ব্যাহত হয় নেটওয়ার্কের জন্য। মানুষের এই সমস্যার কথা মাথায় রেখেই এবার আসতে চলেছে নতুন উন্নত ব্যবস্থা। ওয়াইফাই বা ব্রডব্যান্ড থেকেই এবার কল করা যাবে মোবাইলে বা ল্যান্ডলাইনে। এই প্রস্তাবে অনুমোদনও দিয়েছে ভারত।

যেকোনো টেলিকম অপারেটর আপনাকে একটি নাম্বার দেবে তবে কোনো সিমকার্ডের প্রয়োজন হবেনা সেই নম্বরের জন্য। নাম্বারটি কারকর করতে হলে দরকার শুধু একটি অ্যাপ এর। গতবছর অক্টবরে ট্রাই এর পক্ষ থেকে এই বিশেষ ব্যবস্থা র জন্য প্রস্তাব দেওয়া হয়। অবশেষে সেই প্রস্তাবেই অনুমোদন দিয়েছে ইন্টার মিনিস্ট্রিয়াল টেলিকম কমিশন. কল ড্রপের সমস্যা থেকে মুক্তি পেতেই এই ব্যবস্থা গ্রহণ। একে কার্যকর করতে পারবে রিলায়েন্সড জিও এয়ারটেল বিএসএনএল সহ আরও বাকি সংস্থা গুলি। যেসব অঞ্চর নেটওয়ার্কের সমস্যায় জর্জরিত তাদের ক্ষেত্রে এই পরিষেবা খুবই সুবিধেজনক।

বাড়িতে সিগন্যালের সমস্যা থাকলো ওয়াইফাই ব্যবহার করে কল করতে পারবে মানুষ। কোন অ্যাপ ডাউনলোড করতে হবে তা টেলিকম অপারেটরই জানিয়ে দেবে। সেখান থেকে ১০ সংখ্যার একটি নম্বরও দেওয়া হবে। আপনি যদি এয়ারটেল সিম ব্যবহার করেন সেক্ষেত্রে আপনি জিও বা যেকোনো অ্যাপ ডাউনলোড করে ওই সংস্থার নম্বর পাবেন। এরপর সেই নম্বর দিয়ে অনায়াসে কল করতে পারবেন। এমনকি আপনার বর্তমানের মোবাইল নম্বর দিয়েও এই পরিষেবা পেতে পারেন।

The post সিমকার্ড ছাড়াই চলবে ফোন- এবার কল করুন যতখুশি appeared first on Moner Diary.

Categories: Technology

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *