দিনের শেষে সারাদিন কাজ করার পর আমাদের শরীরে আর কোনও এনার্জি থাকে না! মেজাজটাও কেমন যেন একটা খিটখিটে হয়ে যায় এত অতিরিক্ত চাপের ফলে! কিন্তু সারাদিনে এমন কিছুই ঘটেনি যাতে এমন হওয়ার কথা। চিকিৎসাশাস্ত্র বলছে, এমন হওয়ার প্রধান কারণই হলো, রাতে শুতে যাওয়ার আগে আমরা যা কাজকর্ম করি তারই প্রভাব । আসলে, ঘুমাতে যাওয়ার আগে আমরা এমন কিছু কাজ করি যার প্রভাব পড়ে আমাদের দৈনন্দিন জীবনে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘হাফিংটন পোস্ট’এর একটি প্রতিবেদনে ঠিক এমনই ৮টি বিষয়ের কথা বলা হয়েছে।

১) শুতে যাওয়ার আগে অবশ্যই নিজের ভাল করে মুখ ধুয়ে নিন। চেষ্টা করবেন অন্তত ১০ মিনিট সময় নিয়ে মুখের ত্বকের যত্ন নিতে। ক্যালিফর্নিয়ার থেরাপিস্ট সারা স্টানিজাই এই পরামর্শ দিয়েছেন।

২) এমন অনেকেই আছেন যাঁরা ঠিক সন্ধের দিকে ওয়ার্কআউট করতে পছন্দ করেন। কিন্তু মনে রাখবেন, সেই ওয়ার্কআউট যেন কখনোই রাতের দিকে না হয়, ‘সাসটেনেবল স্লাম্বার’-এর প্রতিষ্ঠাতা লেসলি ফিশার ঠিক একথাই জানিয়েছেন।

৩) মদ খেলে ঝিম আমাদের যে ঝিম ঝিম ভাব লাগে তার মানে কখনোই এমন যে, মদ খেলে ঘুম ভালো হয়। বরং সবসময় এর উল্টোটাই হয়, মিশিগান বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডন ডোর-স্টাইটস এই কথাই জানাচ্ছেন। যাঁদের মদ খাওয়ার অভ্যাস তাঁরা ঘুমোতে যাওয়ার আগে মদের পরিবর্তে হার্বাল টি বা গরম দুধ খেয়ে ঘুমতে যান, দেখবেন ঘুম ভালো হবে।

৪) ধূমপান ও আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক, আমরা সকলেই সেটা জানি। এই তামাকের মধ্যে থাকা নিকোটিন স্টিমিউলেন্টের কাজ করে, বলছেন সারা স্টানিজাই। তাই শোয়ার আগে কখনোই ভুলেও ধূমপান করবেন না।

৫) বিছানায় শুয়ে পড়ার পর মাবাইল ফোন নিয়ে ঘাঁটাঘাঁটি একদমই করবেন না। কারণ মোবাইলে থাকা নীল আলো আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক। তারচেয়ে বরং নিজের পার্টনারের সাথে কথা বলুন।

৬) আপনার সঙ্গীর সাথে যদি কোনও কারণে মনোমালিন্য হয়ে থাকে তাহলে অবশ্যই আগে সেই মনোমালিন্য মিটিয়ে তারপর ঘুমোতে যান। এতে ঘুম ভালো হবে।

Image Source : Google

৭) ঘুমোতে যাওয়ার আগে কখনও মুখরোচক কিছু না খাওয়াটাই সবথেকে ভালো। কারণ, এর ফলে ওই খাবারের পুরো ফ্যাটই আপনার শরীরে জমে যায়।

৮) স্নান করেই ঘুমোতে যাওয়ার ও অভ্যেস আমাদের অনেকেরই রয়েছে। টেক্সাসের স্টাইলিস্ট ব্র্যান্ডি ফ্লোরস বলছেন, শুতে যাওয়ার আগে যদি স্নান করেন তাহলে অবশ্যই চুল ভাল করে শুকিয়ে নিন, তা না হলে আপনার চুলের ক্ষতি হতে পারে।

The post রাত্রে শুতে যাওয়ার আগে এই ৮টি ভুল কখনোই করা উচিৎ না!ভয়ঙ্কর বিপদ ঘটতে পারে;সাবধান! appeared first on Moner Diary.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *