সারা বিশ্বে যে কয়েক কোটি লোক হোয়াটস অ্যাপ ব্যবহার করেন সে বিষয়ে কোন সন্দেহ নেই। কিন্তু জানেন কি হোয়াটস অ্যাপের কো ফাউন্ডার জ্যান কোউম তার একটি বিবৃতিতে জানান যে এন্ড্রয়েড ভার্সনের জন্য তার প্রতিষ্ঠানে যে দলটি কাজ করছে, তাদের সংখ্যা মাত্র ৫ জন।

প্রতিষ্ঠানের কো-ফাউন্ডার কোউম ও ব্রায়ান একটন, দুজনেই প্রথমে একসাথে তাদের কর্মজীবন শুরু করেছিলেন ইয়াহুতে। হোয়াটস অ্যাপে পূর্ণোদ্যমে কাজ করবার শুরুতে তাদের ফেসবুক ও টুইটারে দেয়া সাক্ষাৎকারে প্রত্যাখ্যান করা হয়েছিল। চিন্তা করে দেখুন, তাদের একজনেরও যদি সেদিন সাক্ষাৎকার হত, তাহলে আজকের পৃথিবী কি হোয়াটস অ্যাপের মুখ দেখতে পেত?

Image Source : Google

যে কারণ হোয়াটস অ্যাপ ওয়েব আপনার ফোন ও এর নম্বরটি চায়, তা হচ্ছে ফেসবুক, মেসেঞ্জার কিংবা স্কাইপি এর মত এটি আপনার কোন মেসেজ সংরক্ষণ করে থাকে না। আপনার যেসব মেসেজ পাঠানো হয় নি কিংবা আনডেলিভারড অবস্থায় রয়েছে, সেসব মেসেজ প্রাপক পাবার পরপরই সার্ভার শূন্য হয়ে যায়। গুগল ড্রাইভ কিংবা আই ক্লাউডের মাধ্যমে আপনি আপনার ব্যাক আপ সংরক্ষণ করতে পারেন।

হোয়াটস অ্যাপের এন্ড্রয়েড ভার্সন এবং আই ও এস খুবই সাধারণ ভাবে তাদের টেক্সট সুবিধা প্রদান করে যাচ্ছে। আপনি আপনার মেসেজ ইটালিক বোল্ড হরফে, আন্ডারস্কোর দিয়ে ইটালিক ফন্টে কিংবা ঢেউ খেলানো স্ট্রাইক থ্রু ফরম্যাটে পাঠাতে পারবেন। আপনি চাইলে এই তিনটি সুবিধার মিশেলেও আপনার মেসেজটি সহজেই প্রেরণ করতে পারবেন।

The post হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন? তাহলে অবশ্যই পড়ুন, চমকে উঠবেন খবরটি শুনলে appeared first on Moner Diary.

Categories: Technology

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *